মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন
শিরোনামঃ
খানসামায় বাড়ি বাড়ি জ্বরের রোগী, সেবা দিতে হিমশিমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা  খালেদা জিয়ার সুস্থতা কামনায় সারিয়াকান্দি পৌর বিএনপির দোয়া মাহফিল নীলফামারীর ডিমলায় পাটচাষি প্রশিক্ষণ অনুষ্ঠিত। রান্ধুবীবাড়িতে হিন্দু ব্যক্তিকে ভয়ভীতি ও ধমক উচ্ছেদের নোটিশ পেয়েই স্ট্রোকে নিহত স্বাধীন গণমাধ্যমে হুমকি ও কণ্ঠ রোধের অপচেষ্টা,প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩ কোটি টাকার টোল আদায় মারা গেছেন সেই ‘জল্লাদ’ শাহজাহান তিস্তা নিয়ে শেখ হাসিনাকে মোদির আশ্বাস! উষ্মা জানিয়ে দিল্লিকে চিঠি পশ্চিমবঙ্গের খানসামা উপজেলায় ল্যাট্রিন পেয়ে খুশি ১৬ দরিদ্র পরিবার ‘ন্যায়কুঞ্জ’ স্থাপনে বিচারপ্রার্থী মানুষের কষ্ট লাঘব হবে : প্রধান বিচারপতি

কাজিপুরে কোমলমতি শিশুদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ চর্চা শীর্ষক কর্মসূচি অনুষ্ঠিত

রিপোর্টারের নাম / ২৭১ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে




মোঃ শফিকুল ইসলাম, কাজিপুর প্রতিনিধি
কাজিপুর উপজেলায় ২৩৭ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ২৫০০০ কচিকাচা শিশু শিক্ষা গ্রহণ করছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্ববানে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার উপযুক্ত পরিবেশ বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা বিভাগ কাজ করে যাচ্ছে। কর্মসূচি সফল করতে মাঠে নেমেছেন কাজিপুর উপজেলা প্রশাসন। প্রতিটি শিশুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর আদর্শ ও মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসে অনুপ্রাণিত করতে, শিশুদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ চর্চা কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ উপস্থাপন, শ্রেণিতে অসমাপ্ত আত্মজীবনী রিডিং পড়ানো, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান ও মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা ও কুইজ প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

১৮ সেপ্টেম্বর ২০২৩ প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে দিনব্যাপী শিশুদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ চর্চা হিসেবে নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। তারই ধারাবাহিকতায় উপজেলার মেঘাই বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকার। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সিরাজগঞ্জ (শিক্ষা আইসিটি ও মানব সস্পদ ব্যবস্থাপনা) আবু রায়হান। উপজেলা শিক্ষা অফিসার হাবিবুর রহমানের স্বাগতিক বক্তব্যে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার জহুরা তহুর , অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মোছাঃ শাহানা পারভীন, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শফিকুল ইসলামসহ সদস্যবৃন্দ ও এলাকার গনমাণ্য ব্যক্তিবর্গ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুখময় সরকার এই কর্মসূচি সম্পর্কে গণমাধ্যম কে জানান ,
০১ প্রাথমিক বিদ্যালয়ের দৈনিক সমাবেশের নিয়মিত কার্যক্রমের সাথে একজন শিক্ষার্থী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৭ই মার্চ এর ভাষণ উপস্থাপন।

০২ প্রতিটি শ্রেণীতে অন্তত ১টি ঘন্টা দুইটি বই এর যেকোন একটি “অসমাপ্ত আত্মজীবনী’ বা ‘কারাগারের রোজনামচা’ শিক্ষার্থীদের রিডিং পড়ানো।

০৩ প্রতিটি শ্রেণীতে শিক্ষক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর অবদান ও মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা এবং কুইজ প্রতিযোগিতা আয়োজন ও পুরষ্কার বিতরণ উল্লেখযোগ্য। শিশুদের বই পড়ার অভ্যাস গঠন, বানান করে বাংলা পাঠ উন্নয়নেও সহায়ক ভূমিকা রাখবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir