সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

চবি তেপান্তর সাহিত্য সভার নেতৃত্বে শাকিল ও কাওসার

চবি প্রতিনিধিঃ / ২৩১ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে

তেপান্তর সাহিত্য সভা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ( চবি ), ২০২৪ সালের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার (২১মার্চ ) বিকেল ৪টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত তেপান্তর সাহিত্য সভার এক সাধারণ সভায় এ কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোঃ শাকিল আহমেদ এবং সাধারণ সম্পাদক ইতিহাস বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মনিরুল ইসলাম কাওসার।


সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির অন্যরা হলেন- সহ সভাপতি মঈন উদ্দিন চিশতী, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল কাইয়ুম, দপ্তর সম্পাদক আমিনুল ইসলাম রাফী, অর্থ সম্পাদক তানভীর আহমাদ শরীফ, সহ-অর্থ সম্পাদক মাইন হানজালা, প্রশিক্ষণ সম্পাদক মোঃ রিয়াদ উদ্দিন, সাহিত্য ও পাঠচক্র সম্পাদক নাইম ইসলাম, প্রকাশনা সম্পাদক আব্দুল মোমিন এবং প্রচার সম্পাদক আরিফ হোসেন। এছাড়াও কার্যনির্বাহী সদস্য হিসেবে মুনতাসীর ইব্রাহিম, বিকাশ হালদার, রবিউল ইসলাম ও মুহাম্মদ আবু নোমান মনোনীত হয়েছেন।

নব মনোনীত সভাপতি বলেন- মানুষের চিন্তা, ভাব, আবেগ, অনুভূতি এসবই হলো সাহিত্যের উপজীব্য।সাহিত্যচর্চার ফলে মানুষের জৈবিক ও আত্মিক সত্তার উৎকর্ষ সাধন হয়। সাহিত্য বিবেকহীন মানুষকে বিবেকবান ও নির্জীব প্রাণকে সজীব করে তুলে। বর্তমানে তরুণ প্রজন্ম বই পড়া, সাহিত্য ও সংস্কৃতিচর্চা থেকে অনেকটাই দূরে। যার কারণে মাদক আসক্ত থেকে শুরু করে বিভিন্ন অবক্ষয়ের দিকে ঝুঁকে পড়ছে তরুণ শিক্ষার্থীরা। তাই, মানবিক মূল‍্যবোধ সম্পন্ন মানুষ তৈরিতে সাহিত্যচর্চার কোন বিকল্প নেই।

নব মনোনীত সাধারণ সম্পাদক বলেন, লেখালেখির প্রয়োজনীয়তার পাশাপাশি সৃজনশীল ও সাহিত্য চর্চার মাধ্যমে ব‍্যক্তি, সমাজ, দেশ ও জাতি কিভাবে উপকৃত হতে পারে এসব বিষয়ে নতুন প্রজন্ম কে অবহিত করতে হবে।

উল্লেখ্য, তেপান্তর সাহিত্য সভা হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ‍্যয়নরত কবি, গল্পকার, প্রাবন্ধিক এবং কলাম লেখকদের সাহিত্য চর্চার একটি প্লাটফর্ম। এটি একটি অসাম্প্রদায়িক, অরাজনৈতিক, অলাভজনক সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন। মহান মুক্তিযুদ্ধের আদর্শ ধারণ করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সাহিত্য ও সাংস্কৃতিক চর্চায় সৃজনশীল, প্রগতিশীল
ও ভাবুক তৈরিতে ২০২২ সালে একঝাঁক তরুণ সংগঠনটির অগ্রযাত্রা শুরু করেন। সংগঠনটির সূচনালগ্ন থেকেই তরুণ কবি, সাহিত্যিক ও লেখক তৈরির পাশাপাশি সাহিত্য চর্চা ও বিকাশসাধনে কাজ করে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir