বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:০২ অপরাহ্ন
শিরোনামঃ

ভয়াল ‘কালরাত’ স্মরণ করল বাংলাদেশ

রিপোর্টারের নাম / ১৫৯ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে

অনলাইন ডেস্ক:
১৯৭১ সালের ভয়াল সেই ২৫ মার্চকে ‘কালরাত’ স্মরণ করলো বাংলাদেশ। শনিবার (২৫ মার্চ) রাত সাড়ে ১০টায় সব আলো নিভিয়ে মুক্তিকামী ছাত্র-জনতা থেকে শুরু করে ঘুমন্ত নিরীহ মানুষকে নির্বিচারে হত্যার ঘটনাকে স্মরণ করা হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে অপারেশন সার্চলাইটের নামে নিরীহ বাঙালিদের ওপর হামলা চালায় পাকিস্তানি সেনাবাহিনী।

সেই নৃশংস গণহত্যায় নিহতদের স্মরণে দেশব্যাপী এক মিনিট নীরবতা পালনের কর্মসূচি নেয় সরকার। এসব কর্মসূচির অংশ হিসেবে শনিবার (২৫ মার্চ) রাত সাড়ে ১০টা থেকে ১০টা ৩১ মিনিট পর্যন্ত সারা দেশে এক মিনিট আলো বন্ধ রেখে প্রতীকী ব্ল্যাকআউট পালন করা হয়েছে। তবে কেপিআই ও জরুরি স্থাপনাগুলো এ কর্মসূচির আওতামুক্ত ছিল।



১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণে স্বাধীনতার দিকনির্দেশনা পাওয়ার পর মুক্তিকামী জনতার মধ্যে বিদ্রোহ দানা বাধতে থাকে। অন্যদিকে, পাকিস্তানি সেনাবাহিনী নিধনযজ্ঞের প্রস্তুতি নেয়।

বাঙালির মুক্তির আন্দোলনকে চিরতরে স্তব্ধ করে দেওয়ার জন্য ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজারবাগ পুলিশ লাইনস, রমনা কালীমন্দিরসহ বিভিন্ন এলাকায় শুরু হয় গণহত্যা। ওই রাতে শুধু ঢাকায় অন্তত ৭ হাজার বাঙালিকে হত্যা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir