মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১২:২০ অপরাহ্ন
শিরোনামঃ
খানসামায় বাড়ি বাড়ি জ্বরের রোগী, সেবা দিতে হিমশিমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা  খালেদা জিয়ার সুস্থতা কামনায় সারিয়াকান্দি পৌর বিএনপির দোয়া মাহফিল নীলফামারীর ডিমলায় পাটচাষি প্রশিক্ষণ অনুষ্ঠিত। রান্ধুবীবাড়িতে হিন্দু ব্যক্তিকে ভয়ভীতি ও ধমক উচ্ছেদের নোটিশ পেয়েই স্ট্রোকে নিহত স্বাধীন গণমাধ্যমে হুমকি ও কণ্ঠ রোধের অপচেষ্টা,প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩ কোটি টাকার টোল আদায় মারা গেছেন সেই ‘জল্লাদ’ শাহজাহান তিস্তা নিয়ে শেখ হাসিনাকে মোদির আশ্বাস! উষ্মা জানিয়ে দিল্লিকে চিঠি পশ্চিমবঙ্গের খানসামা উপজেলায় ল্যাট্রিন পেয়ে খুশি ১৬ দরিদ্র পরিবার ‘ন্যায়কুঞ্জ’ স্থাপনে বিচারপ্রার্থী মানুষের কষ্ট লাঘব হবে : প্রধান বিচারপতি

ভিসা ছাড়াই ৫টি দেশ থেকে ঘুরে আসতে পারেন, খরচও অনেক কম

রিপোর্টারের নাম / ৫৩২ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে

ট্র্যাভেল ডেস্ক :
শখ আর স্বপ্ন যখন মিশে যায় তখন কী হয়? পাসপোর্ট ও ভিসা ছাড়া বিদেশে ঘুরতে যাওয়াটা বোধহয় তেমনই এক ব্যাপার। কিন্তু সত্যিটা হল, বিনা পাসপোর্ট ও ভিসাতেই এবার ঘুরে আসুন বিদেশ! যদিও আমরা জানি দেশের সীমানা পার করে অন্য কোথাও যেতে হলে পাসপোর্ট থাকতেই হবে। সেইসঙ্গে যেই দেশে যাবেন সেখানকার নির্দিষ্ট সময়ের ভিসা অ্যাপ্রুভাল‌ও প্রয়োজনীয় বিষয়। কিন্তু পাঁচটি দেশ খুব কম খরচে ভিসা ছাড়াই পর্যটকদের স্বাগত জানাচ্ছে।


কম্বোডিয়া, মালদ্বীপ, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও শ্রীলঙ্কায় ভিসা ছাড়াই ঘুরতে যেতে পারবেন পর্যটকরা অত্যন্ত কম খরচে সেই সুযোগ পাওয়া যাচ্ছে।


কম্বোডিয়া : ভিসা ছাড়া পর্যটকরা বিদেশে ঘুরতে যেতে পারবেন বিষয়টা পুরোপুরি এমন নয়। এই পাঁচটি দেশে ঘুরতে যাওয়ার জন্য আপনাকে দেশ থেকে ভিসা করতে হবে না। এগুলি পর্যটকদের অন অ্যারাইভাল ভিসার সুবিধা দিচ্ছে। অর্থাৎ সংশ্লিষ্ট দেশের বিমানবন্দরেই আপনাকে নির্দিষ্ট মেয়াদের ভিসা দিয়ে দেওয়া হবে।

কম্বোডিয়ায় অন আ্যগরাইভাল ভিসার জন্য পর্যটকদের খরচ হয় মাত্র ২,৩১৬ টাকার আশেপাশে। এই দেশের বিমানবন্দরে পৌঁছে অন অ্যারিভাল ভিসা পেতে হলে আপনাকে নিজস্ব পাসপোর্ট, ফটো ফিরে যাওয়ার প্লেনের টিকিট ও কম্বোডিয়ার কোথায় থাকবেন সেই হোটেলের বুকিংয়ের যাবতীয় তথ্য দেখাতে হবে। এদেশে ভারতীয় পর্যটকদের ৩০ দিনের জন্য অন অ্যারাইভাল ভিসা দেওয়া হয়।


ইন্দোনেশিয়া : এখানেও মাত্র ২,৩১৬ টাকা খরচ করে অন অ্যারাইভাল ভিসা পান ভারতীয় পর্যটকরা। ইন্দোনেশিয়াও ৩০ দিনের জন্য ভারতীয় পর্যটকদের অন অ্যারাইভাল ভিসা দেয়। জন্য বিমানবন্দরে পাসপোর্ট, ফটো ফিরে যাওয়া প্লেনের টিকিটের প্রমাণপত্র দেখাতে হবে।

মালদ্বীপ : এই দেশে ভিসা ছাড়া গিয়ে পৌঁছনো ভারতীয় পর্যটকদের অন অ্যারাইভাল ভিসার জন্য ৩,৭৪৪ টাকা খরচ করতে হয়। মালদ্বীপ ভারতীয় পর্যটকদের ১৪ দিনের ভিসা দেয়।

থাইল্যান্ড :এই দেশে পৌঁছে অন অ্যারাইভাল ভিসা করার জন্য ১৮৩৪ টাকা খরচ হয়। থাইল্যান্ড ভারতীয় পর্যটকদের ৩০ দিনের জন্য ভিসা দেয়।

শ্রীলঙ্কা : এই দেশে অন অ্যারাইভাল ভিসার খরচ সবচেয়ে কম। এখানে১৬৫৫ টাকা দিয়ে ৩০ দিনের ভিসা পান ভারতীয় পর্যটকরা। পাশাপাশি প্রমাণপত্র হিসেবে ভারতীয় পাসপোর্ট, নিজের ফটো এবং ফিরে যাওয়ার প্লেনের টিকিট দেখাতে হয়। শুধু তথ্য জানা নয় এবার আপনি খুব সহজেই এই পাঁচ দেশে ঘুরে আসুন। দেশগুলির প্রাকৃতিক সৌন্দর্য যেমন দুর্দান্ত তেমনই ভিসা পলিসের কারণে আপনাকে কোন‌ও দুশ্চিন্তায় ভুগতে হবে না।

নেপালেও নিয়মটা তেমনই। এখানেও পাসপোর্ট ছাড়াই ভোটার আইডি কার্ড বা আধার কার্ড দেখিয়ে আপনি দিব্যি ঘুরতে পারবেন। সেই সঙ্গে নির্দিষ্ট সময়ের ভিসার কোন‌ও বাধ্যবাধকতা নেই। ফলে পাসপোর্ট না থাকলেও আপনার বিদেশ ভ্রমণ আটকে যাবে ব্যাপারটা কিন্তু এমন নয়। হয়ত আপনি সমস্ত দেশে যেতে পারবেন না, কিন্তু কিছু জায়গায় তো অন্তত ঘুরতেই পারেন।

এদিকে ধরুন আপনার পাসপোর্ট আছে কিন্তু ভিসার জন্য আবেদন করলেন না। তাহলে কি নেপাল আর ভুটান ছাড়া অন্য কোথাও ঘুরতে যেতে পারবেন? এর উত্তর হচ্ছে হ্যাঁ, পারবেন। ভারতীয় পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই আপনি পৃথিবীর ৫৮ টি দেশে ইচ্ছেমত ঘুরে বেড়াতে পারবেন। কেউ আপনাকে বিন্দুমাত্র বিরক্ত করবে না।


এই সুযোগ কিন্তু একটা বড় ব্যাপার। কারণ বহু ক্ষেত্রে দেখা যায় ভিসার আবেদন করে ছাড়পত্র আসতেই অনেকটা সময় কেটে যায়। কিন্তু শ্রীলঙ্কা, মায়ানমার, থাইল্যান্ড, ম্যাকাও, মরক্কো, কাতার, ইরান, উগান্ডা, কম্বোডিয়া মালদ্বীপ কেনিয়া, জিম্বাবুয়ে, মরিশাস, সেসেল দ্বীপপুঞ্জের মত দেশগুলিতে ঘুরতে বা কাজের দরকারে আপনি বিনা ভিসাতেই পৌঁছে যেতে পারেন। এর জন্য কেউ আপনাকে কিচ্ছু বলবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir