সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের ভবিষ্যৎ প্রস্তুতিতে ‘আইএসডি ২.০’ উন্মোচন

রিপোর্টারের নাম / ২৪৫ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে

ঢাকা, ১২ আগস্ট, ২০২৩:
বিশ্বের নামকরা প্রতিষ্ঠানসমূহের সঙ্গে অংশীদারীত্ব এবং বিশ্বমানের ক্যাম্পাস নিশ্চিতে বিনিয়োগ করবে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি)। নিজেদের নতুন কৌশল ‘আইএসডি ২.০’ উন্মোচন করে শনিবার, ১২ আগষ্ট এ ঘোষণা দেয় স্কুলটি।

এ উদ্যোগ গ্রহণের ফলে, আইএসডি’র ১-১০ গ্রেডের শিক্ষার্থীরা লেগো ও ভিইএক্স কিটস ব্যবহার করে বিশেষজ্ঞদের কাছ থেকে যুক্তরাষ্ট্রের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান কার্নেগি মেলন ইউনিভার্সিটির বিশ্বসেরা গবেষণা-নির্ভর রোবোটিকস প্রোগ্রামের মাধ্যমে প্রোগ্রামিং, কোডিং ও কম্পিটিউশনাল থিংকিং শেখার সুযোগ পাবে। প্রোগ্রাম শেষ হওয়ার পর তারা কার্নেগি মেলন ইউনিভার্সিটির সনদ পাবে।

স্কুলটি ডায়নামিক কো-কারিকুলার প্রোগ্রাম নিশ্চিত করার লক্ষ্যে বার্সেলোনা অ্যাকাডেমি ও ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মার ক্রিকেট অ্যাকাডেমি ক্রিককিংডমের সাথে অংশীদারীত্ব করেছে। বাংলাদেশের কোনো স্কুল প্রথমবারের মতো এ ধরনের অংশীদারিত্ব করল। বার্সেলোনা অ্যাকাডেমির সাথে অংশীদারীত্বের ফলে স্কুলটির ৬ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা বার্সা ট্রেইনিং মেথডোলজি সম্পর্কে জানতে ও শিখতে পারবে। অন্যদিকে, তরুণদের বিশ্বমানের ক্রিকেট কোচিং দিতে ও আগামীর মেধাবী ক্রিকেটার গড়ে তুলতে ভূমিকা রাখবে ক্রিককিংডম।

অস্ট্রেলিয়ার জাতীয় প্রতিষ্ঠান অস্টসুইম সুইমিং প্রোগ্রামের সাথে অংশীদারীত্ব করেছে আইএসডি। এর ফলে, শিক্ষার্থীরা অস্টসুইম লাইসেন্সপ্রাপ্ত শিক্ষকদের কাছ থেকে ওয়াটার সেইফটি ও সাঁতারের সেরা কোর্সগুলো শিখতে পারবে। নতুন এই কৌশলের অংশ হিসেবে আর্লি ইয়ারসের শিক্ষার্থীদের জন্য নতুন প্লে-জোন, বাস্কেটবল ও টেনিস কোর্ট তৈরি, ইন্ডোর জিমনেশিয়াম, ওয়াশ এরিয়া ও ক্যাফেটেরিয়ার সংস্কার সহ ক্যাম্পাসের সুবিধা বাড়াতে বিনিয়োগ বৃদ্ধি করা হচ্ছে।

‘আইএসডি ২.০’ উন্মোচন অনুষ্ঠানে বক্তৃতায় আইএসডির ডিরেক্টর স্টিভ ক্যালেন্ড-স্কোবল বলেন, “আইএসডি ২.০ একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। আমাদের শিক্ষার্থীরা ক্লাসরুমের বাইরে অনন্য ও আকর্ষণীয় সুযোগ হিসেবে নিজ নিজ ক্ষেত্রে বিশ্বসেরাদের কাছ থেকে শেখার সুযোগ পাবে।” অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ক্রিককিংডম গ্লোবাল প্রাইভেট লিমিটেডের গ্লোবাল এক্সপানশন ভাইস প্রেসিডেন্ট পরাগ দাহিওয়াল।

বর্তমান শিক্ষার্থী, অভিভাবক ও অ্যালামনাইদের সংযুক্ত করতে শীর্ষস্থানীয় অ্যালামনাই ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউনিভ্যারাইটি’র সহযোগিতায় নিজস্ব অ্যালামনাই প্রোগ্রাম তৈরি করবে আইএসডি। আইএসডি’র অ্যালামনাই ও একজন বর্তমান শিক্ষার্থীর অভিভাবক মাশফিকুর রহমান এ বিষয়ে বলেন, “আমি অত্যন্ত উচ্ছ্বসিত যে আমাদের শিশুরা এসব প্রোগ্রামের দুর্দান্ত সব সুযোগ গ্রহণের মধ্য দিয়ে তারা ক্লাসরুমের বাইরেও নিজেদের দক্ষতা আর আগ্রহ বিকাশিত করার সুযোগ পাবে। আমি গর্বিত যে স্কুলটি বাংলাদেশে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে উদাহরণ তৈরি করেছে।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir