মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন
শিরোনামঃ
খানসামায় বাড়ি বাড়ি জ্বরের রোগী, সেবা দিতে হিমশিমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা  খালেদা জিয়ার সুস্থতা কামনায় সারিয়াকান্দি পৌর বিএনপির দোয়া মাহফিল নীলফামারীর ডিমলায় পাটচাষি প্রশিক্ষণ অনুষ্ঠিত। রান্ধুবীবাড়িতে হিন্দু ব্যক্তিকে ভয়ভীতি ও ধমক উচ্ছেদের নোটিশ পেয়েই স্ট্রোকে নিহত স্বাধীন গণমাধ্যমে হুমকি ও কণ্ঠ রোধের অপচেষ্টা,প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩ কোটি টাকার টোল আদায় মারা গেছেন সেই ‘জল্লাদ’ শাহজাহান তিস্তা নিয়ে শেখ হাসিনাকে মোদির আশ্বাস! উষ্মা জানিয়ে দিল্লিকে চিঠি পশ্চিমবঙ্গের খানসামা উপজেলায় ল্যাট্রিন পেয়ে খুশি ১৬ দরিদ্র পরিবার ‘ন্যায়কুঞ্জ’ স্থাপনে বিচারপ্রার্থী মানুষের কষ্ট লাঘব হবে : প্রধান বিচারপতি

চাঁদের এক দিন পৃথিবীর প্রায় ২৮ দিনের সমান, কিন্তু কেন?

রিপোর্টারের নাম / ২০০ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে


অনলাইন ডেস্ক:

আপনি যদি ভেবে থাকেন চাঁদের একটি দিন আর পৃথিবীর একদিন সমান, তাহলে আপনি ভুলের মধ্যে আছেন। চাঁদের এক দিন পৃথিবীর প্রায় ২৮ দিনের সমান। চাঁদ মূলত ২৭ দশমিক ৩ দিনে পৃথিবীর চারপাশ একবার প্রদক্ষিণ করে করে।

এর পেছনে রয়েছে চাঁদের ঘূর্ণন গতি।
কেননা চাঁদের আহ্নিক গতি নেই। ধীর গতির ফলে পৃথিবীর চারপাশে চাঁদের প্রদক্ষিণ সম্পূর্ণ করতে প্রায় ২৮ দিন সময় লাগে।

এছাড়া ২৭ দশমিক ৩ দিনে সূর্যকে কেন্দ্র করে পৃথিবী তার কক্ষপথে বরাবর প্রায় ২৬ দশমিক ৯ ডিগ্রি এগিয়ে যায়, সঙ্গে চাঁদও এক চক্র শেষ করে। তবে চাঁদ আগের অবস্থানে পৌঁছতে পারে না। ফলে কৌণিক দূরত্বের পিছিয়ে পড়া পথ শেষ করতে আরও সময় লাগে।

সেই হিসাবে চাঁদের একবার সূর্য উদয় ও অস্ত হতে পৃথিবীর ২৭ দশমিক ৩ দিনের সমান লাগে।

এদিকে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, সম্প্রতি উৎক্ষেপণ করা চন্দ্রযান-৩ দ্রুতই চাঁদের দিকে এগিয়ে যাচ্ছে। আগামী ২৩ আগস্ট এটি চাঁদের পৃষ্ঠে অবতরণ করার কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir