রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন

চিংড়ি ঝিঙ্গা মাসালা কারি’র রেসিপি

রিপোর্টারের নাম / ১৫৪ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে

  • লাইফস্টাইল ডেস্ক

মন চায় অন্যরকম কিছু খেতে। একেবারে হালকা খাবার হলেই ভালো হয়। তেমনই দুটি খাবারের রেসিপি আজকের প্রতিবেদনে দেওয়া হলো-

চিংড়ি ঝিঙ্গা মাসালা কারি

উপকরণ : ৫০০ গ্রাম চিংড়ি মাছ, পিঁয়াজ কুচি, ময়দা বড় এক চা চামচ, চিকেন স্টক এক কাপ, ক্রিমি নারিকেলের দুধ এক কাপ, ভাজার জন্য তেল ৮ চা চামচ, রসুন কুচি দুই চা চামচ, এক চা চামচ হলুদ গুঁঁড়া, দুই চা চামচ লঙ্কার গুঁঁড়া, একটা দারুচিনি, এক চা চামচ লেবুর রস, লবণ স্বাদ অনুযায়ী, দুটি লবঙ্গ ও পরিমাণ মতো চিনি।

 

প্রণালি : চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে সামান্য লবণ, হলুদ আর হাফ চামচ লেবুর রস মিশিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। কড়াই গরম করে তাতে তেল দিন। তেল গরম হলে ম্যারিনেট করা মাছ ছেড়ে দিন। ২ মিনিট ভেজে তুলে নিন। এবার এ তেলেই কুচি করা পিঁয়াজ, রসুন, লবঙ্গ দিয়ে দিন। পিঁয়াজ হালকা রং বদল করতে শুরু করলে তাতে ময়দা, হলুদ ও লঙ্কার গুঁড়া দিয়ে দিন। আঁচ এ সময় কমিয়ে রাখবেন। কয়েক মিনিট রান্না করুন। তারপর এতে চিনি আর দারুচিনি গুঁড়া দিন। মিনিট খানেক পর এতে চিকেন স্টক ও নারিকেলের ক্রিমি দুধ মিশিয়ে দিন। নাড়তে থাকুন। ১০ মিনিট কম আঁচে ফুটিয়ে নেওয়ার পর এতে ভাজা মাছ দিয়ে দিন। স্বাদ অনুযায়ী নুন দিন। কড়াই ঢেকে দিয়ে ৫ মিনিট কম আঁচে এটা সিদ্ধ করুন। ৫ মিনিট পর ঢাকনা সরিয়ে অবশিষ্ট লেবুর রস মিশিয়ে দিন।

কই মাছের তেল কই

উপকরণ : কই মাছ তিনটি বা পাঁচটি, তেল ও লবণ পরিমাণ মতো, মরিচ গুঁড়া এক থেকে দুই চা চামচ, জিরা বাটা দুই চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, কালোজিরা সামান্য, কাঁচামরিচ ফালি করে কাটা দুটি।

প্রণালি : মাছগুলো ভালোভাবে পরিষ্কার করে তাতে হলুদ, লবণ, মরিচ গুঁড়া ও সরিষার তেল দিয়ে মাখিয়ে নিন। প্রয়োজনমতো তেলে মাছগুলো হালকা করে ভেজে নিন। মাছভাজা তেলে কালোজিরা দিয়ে তারপর একে একে সব মসলা কষিয়ে নিন। কষানোর শেষ পর্যায়ে সামান্য পানি ও ভাজা মাছগুলো দিয়ে ১০ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। চুলা থেকে নামানোর আগে সামান্য ধনেপাতা দিয়ে কিছু সময় রেখে দিন।

লেখক: সোনিয়া রহমান, রন্ধনশিল্পী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir